Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

 ১। প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্থ যেমনঃ-বন্যা,খরা,অতিবৃষ্টি,অনাবৃষ্টি, অতি জোয়ার,জলোচ্ছাস, ঘূর্ণীঝড়,অগ্নিকান্ড, ভূমিকম্প.ভূমিধ্বস,সড়ক দূর্ঘটনা ইত্যাদি কারনে ক্ষতিগ্রস্থ লোকদের জি,আর চাউল,ঢেউটিন,নগদ টাকা,শাড়ী,লুংগি,কম্বল,তাঁবু,খেজুর ইত্যাদি বরাদ্দের মাধ্যমে জরুরী ভিত্তিতে ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করা হয়ে থাকে। (ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের মাধ্যমে অথবা উর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে আবেদনের প্রেক্ষিতে)

২।  গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিখা)/ গ্রামীন অবকাঠামো রক্ষনাবেক্ষণ (টিআর) কর্মসূচী দ্বারা গ্রামীন রাস্তা ঘাট নির্মান,পূনঃনির্মান,সংস্কার,মেরামত ও পাকা করনের ব্যবস্থা গ্রহনের মাধ্যমে সেবা প্রদান করা

হয়ে থাকে।(ইউনিয়ন পরিষদের মাধ্যমে )

৩। উপজেলার প্রতিটি ইউনিয়ন পর্যায়ে খালের ওপর ১২ মিটার বা ৪০'-০০ দৈর্ঘ্য পর্যন্ত ব্রীজ/কালভার্ট নির্মান করা হয়ে থাকে। (ইউনিয়ন পরিষদের মাধ্যমে )

৪। অতি দরিদ্র জনসাধারনের জন্য বছরের কর্মহীন সময়ে দু’পর্যায়  ৪০ দিন করে ৮০ দিনের

কর্মসংস্থান কর্মসূচী গ্রহণ করা হয়ে থাকে। (ইউনিয়ন পরিষদের মাধ্যমে)

৫। ভিজিএফ কর্মসূচীর মাধ্যমে ধর্মীয় উৎসব সহ খাদ্যাভাবের সময় এ কর্মসূচীর মাধ্যমে দুঃস্থ লোকদের

সাহায্য করা হয়ে থাকে। (ইউনিয়ন পরিষদের মাধ্যমে)

৬। সাইক্লোন সেল্টার ,বন্যাশ্রয় কেন্দ্র নির্মাণ ,মাটির কিল্লা নির্মাণ ও উপকূলীয় অঞ্চলে দূর্যোগে  ক্ষতিগ্রস্থদের ঘর নির্মাণ, জলবায়ু পরিবর্তনের বিশেষ ফান্ডের আওতায় গৃহ নির্মাণ  ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন করা হয়ে থাকে। (ইউনিয়ন পরিষদের মাধ্যমে)